আজ ১০ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ২৫শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

চৌহালীতে স্কুলে ফিরেছে প্রানচাঞ্চল্য ॥ চরাঞ্চলে আশানুরুপ উপস্থিতি নেই

রফিক মোল্লা

দীর্ঘ প্রায় দেড় বছর পর শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ায় সিরাজগঞ্জের চৌহালী উপজেলা সদর ও এনায়েতপুর এলাকার শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে ফিরেছে প্রাণচাঞ্চল্য। তবে যমুনা চরাঞ্চলের বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান নদী ভাঙন ও বন্যা কবলিত হওয়ায় আশানুরুপ উপস্থিতি হয়নি বলে জানা গেছে।

চৌহালী উপজেলা শিক্ষা অফিস সুত্রে জানা যায়, ৭টি ইউনিয়নে ১২৮টি সরকারী প্রাথমিক বিদ্যালয়, এছাড়া কলেজ ৫টি, কারিগরি কলেজ ৩টি, ফাজিল মাদরাসা ৩টি, আলিম মাদরাসা ১টি, দাখিল মাদরাসা ১৫টি, হাই স্কুল ১৮টি ও নিম্নমাধ্যকি বিদ্যালয় রয়েছে ২টি। এতে প্রাথমিক বিদ্যালয়ের প্রায় ২৬ হাজার ও মাধ্যমিকের প্রায় ২৪ হাজার ৫০০ শিক্ষার্থী রয়েছে। করোনার কারনে সারাদেশের ন্যায় চৌহালী উপজেলার শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় বহু শিক্ষার্থী বাল্য বিয়ের পিঁড়িতে বসেছে।

অনেকেই পেটের দায়ে অন্য পেশা বেছে নিয়েছে। তবে স্কুল খুলে দেয়ার শিক্ষার্থীদের মধ্যে আগ্রহ বেড়েছে, সবাই ক্লাস মুখি হচ্ছে। রোববার সকাল সাড়ে ১০টার দিকে ধুলিয়াবাড়ি সরকার প্রাথমিক বিদ্যালয়ে সরেজিমন দেখা গেছে, স্কুলে স্বাস্থ্য বিধি মেনে ক্লাস চালু হয়েছে। প্রতিটি শিক্ষার্থী হ্যান্ডস্যানেজিং ও মাস্ক ব্যবহার করে ক্লাস রুমে প্রবেশ করেছে।

কিন্তু খোজ নিয়ে জানা গেছে, যমুনা চরাঞ্চলের ৯টি প্রাথমিক বিদ্যালয় নদীতে বিলীন হয়েছে। এর মধ্যে ৫টি বিদ্যালয়ের ক্লাস রুম এখনও নির্মান হয়নি। এছাড়া ক্লাস চালু হলেও এবছর বন্যা ও নদী ভাঙনে ক্ষতিগ্রস্থ ২৮টি শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনার ভাল পরিবেশ নিশ্চিতে একটু সময় লাগবে বলে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শিক্ষক জানিয়েছেন।

এ বিষয়ে চৌহালী উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা জাহাঙ্গীর ফিরোজ জানান, সকল শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাস কার্যক্রম চালু করা হয়েছে। নদী ভাঙনে ক্ষতিগ্রস্থ স্কুল গুলোর শিক্ষার্থীদের সুবিধাজনক স্থানে নতুন ঘর তুলে অথবা অন্যের বাড়িতে স্কুল খোলার প্রথম দিনই ক্লাস চালু করা হয়েছে।

তিনি আরও জানান, প্রথম দিন শিক্ষার্থীদের উপস্থিতি পঞ্চম শ্রেনীতে ৭২ শতাংশ ও তৃতীয় শ্রেনীতে ৬৫ শতাংশ ছিল। তবে দুর্গম চরাঞ্চলের শিক্ষার্থীদের উপস্থিতি আরও উন্নতি করতে কাজ করা হচ্ছে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর...

নিয়োগ বিজ্ঞপ্তী

error: Content is protected !!